Press Release (Bangla)

বিদেশ টিভির গল্প - তাসনিম ম. হোসেন, অস্টিন, টেক্সাস, ২৬শে মার্চ, ২০১১।

ওরা ১১ জন। আমেরিকাতে এসেছেন বহু বহু বছর আগে। প্রবাস জীবনের ব্যস্ততা তাদের দূরে সরিয়ে রাখতে পারেনি বাংলাদেশের সংস্কৃতি ও ভাষা থেকে। বুকে তারা নিয়ত ধারন করেছেন বাংলাদেশকে। মনে রেখেছেন ফেলে আসা দেশের মানুষ ও মাটিকে, ভেবেছেন কিভাবে এই প্রবাসে ছড়িয়ে দিবেন নিজের সংস্কৃতিকে।

কাজের সূত্রে সবাই টেকনোলজির সাথে জড়িত। বহুদিনের লালিত স্বপ্নকে তাই তারা বাস্তবায়িত করলেন সংস্কৃতি আর প্রযুক্তির যথার্থ মিলন ঘটিয়ে। নিজেরাই তৈরি করলেন অনলাইন ভিডিও ইনফ্রাস্ট্রাকচার (OVI), যেটার জন্য পেটেন্টের আবেদন করা হয়েছে। এই প্রযুক্তির উপরই দাঁড়িয়ে আছে বিশ্বের প্রথম পূর্ণাঙ্গ অনলাইন বাংলা টেলিভিশন- বিদেশ টিভি। প্রবাসের বুকে জন্ম নিল প্রথম ওয়েব ভিত্তিক বাংলা টেলিভিশন।

বিদেশ টিভি (www.bdeshtv.com) দেখতে হলে শুধুমাত্র ইন্টারনেট কানেকশনযুক্ত একটি কম্পিউটার লাগবে। ভবিষ্যতে মোবাইল ডিভাইসগুলোতেও দেখা যাবে এই টেলিভিশন। সহজলভ্য হওয়ার কারণে বিশ্বের সবখানেই বিদেশ টিভি বাংলাভাষীদের কাছে পৌঁছে যাবে। গত ১৬ই ডিসেম্বর পরীক্ষামূলক কার্যক্রম শুরু করা বিদেশ টিভি ইতিমধ্যেই বিপুল দর্শকপ্রিয়তা পেয়েছে, বিশ্বের প্রায় সকল প্রধান শহর থেকেই দর্শক পেয়েছে বিদেশ টিভি।

বিদেশ টিভি শুধুই একটা টিভি চ্যানেল নয়, এটা এমন একটা প্ল্যাটফর্ম যেখানে বিশ্বের প্রতিটি বাংলাদেশি মানুষ যেমন সম্পূর্ণ বিনা খরচে বিনোদন ও খবর উপভোগ করতে পারবেন, তেমনি নিজেদের তৈরি অনুষ্ঠানগুলো তাঁরা পৌঁছে দিতে পারবেন ছড়িয়ে ছিটিয়ে থাকা এককোটি প্রবাসী বাংলাদেশিদের কাছে। হাজারও প্রবাসী বাংলাদেশি কমিউনিটিগুলোকে একই ছাদের নিচে আনতে পারবে বিদেশ টিভি, হতে পারবে কোটি প্রবাসীর মুখপাত্র।

২৬শে মার্চ শুরু হচ্ছে বিদেশ টিভির পূর্ণাঙ্গ কার্যক্রম টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিন শহরে এক অনাড়ম্বর অনুষ্ঠান-এর মধ্য দিয়ে।

বিদেশটিভির জন্য রইলো শুভ কামনা।





USA থেকে BDeshTV অনলাইন বাংলা টিভি নেটওয়ার্ক এবং OVI+ মিডিয়া অবকাঠামোর যাত্রা শুরু

নতুন যুগের মিডিয়া কোম্পানী, BDeshTV LLC. তাদের প্রাথমিক যাত্রা শুরু করলো অনলাইন টিভি পোর্টাল (www.bdeshtv.com) আর ভিডিও অবকাঠামো অভি+ (OVI+)-এর মোড়ক উন্মোচন করে। তাদের এই যাত্রা শুরু হলো বাংলাদেশের ৩৯-তম বিজয় দিবস ২০১০ সালের ১৬-ই ডিসেম্বার।

BDeshTV-র পোর্টালে যে কেউ, পৃথিবীর যে কোন স্থান থেকে শুধু অনলাইনে থেকে বিনামূল্যে দেখতে পাবে সবধরনের বাংলা অনুষ্ঠান – প্রতিদিন ২৪ ঘন্টা। তাদের এই পোর্টাল পুরোটাই তৈরী করা হয়েছে তাদেরই নিজস্ব মিডিয়া অবকাঠামো “Online Video Infrastructure (OVI+)” –এর উপর ভিত্তি করে। OVI+ একটি সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ মিডিয়া মাধ্যম – যার পুরোটাই সৃষ্টি হয়েছে বিদেশটিভির কয়েকজন প্রবাসী বাংলাদেশীদের হাত দিয়ে।

বিদেশটিভি’র অনুষ্ঠানগুলোর মূল লক্ষ্য – প্রবাসী বাংলাদেশীরা। প্রবাসী বাংলাদেশীদের প্রযোজিত এবং প্রতিনিধিত্ব অনুষ্ঠান দিয়েই মূলত সাজানো হবে বিদেশটিভি’র অনুষ্ঠানমালা। পৃথিবীর যে কোন জায়গার মত বাংলাদেশে বসেও যে কেউ দেখতে পাবে প্রবাসীদের এই অনুষ্ঠানগুলো। বাংলাদেশীদের ভিডিও’র সম্পূরক হিসেবে কিছু কিছু হিন্দী এবং ইংরেজী অনুষ্ঠানও থাকবে।

উত্তর আমেরিকার বাংলাদেশীদের মূল কেন্দ্রীয় সংগঠনের সাধারন সম্পাদক জনাব রেহান রেজা বিদেশটিভি’র প্রসঙ্গে জানালেন, “আমরা বিদেশটভি দেখে অত্যন্ত সন্তূষ্ট। তাদের পোর্টালটি সাজানো খুবই পরিচ্ছন্নভাবে। বিশ্বজুড়ে প্রবাসী বাংলাদেশীদের অনুষ্ঠানগুলো খুবই বৈচিত্রময় – আমার বিশ্বাস, বিদেশটিভি যে কারোরই ভালো লাগবে”।

Dallas, Texas থেকে প্রখ্যাত প্রযোজক জনাব ফরহাদ হোসেন বললেন, "একজন প্রযোজক হিসেবে আমি খুবিই আনন্দিত যে bdeshtv সবার কাছে পৌছে দিচ্ছে তাদের নিজস্ব ভিডিও মাধ্যম। তাদের উপর আমার পূর্ন বিশ্বাস আছে বলেই আমি ইতিমধ্যে তাদের সাথে হাত মিলিয়েছি।" বাংলাদেশ এবং USA এর নির্মাতা প্রথিষ্ঠানের সত্ত্বাধিকারী এবং বাংলাদেশের সুপরিচিত নাট্যনির্মাতা ফারিয়া হোসেন-এর মতে, "BDeshTV আন্তর্জাতিক অঙ্গনে ভিডিও পরিবেশনার একটা নতুন মাত্রা সংযোজন করতে যাচ্ছে| আমি এদের founder-দের ব্যাপারে অত্যন্ত আশাবাদী| আমার নির্মাতা প্রতিষ্ঠান তাদের সাথে সহযোগিতার কাজ করে যাচ্ছে|

সামিনা চৌধুরী, বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় সংগীত শিল্পী উচ্চসিত প্রশংসা করে বললেন, "বিদেশটিভি একটা চমৎকার উপায় করে দিল শুধু ইন্টারনেট দিয়ে টিভি চ্যানেল দেখার জন্য | আমি খুবই আনন্দিত যে প্রবাসী বাংলাদেশীরা ইউ এস এ থেকে এ রকম একটা মিডিয়া কোম্পানি তৈরী করলো যার মাধ্যমে তারা বাংলা সংস্কৃতি-কে তুলে ধরতে পারবে সারা বিশ্বের কাছে, এবং তাদের এই অনুষ্ঠান গুলো দেখা যাবে যে কোনো সময়ে| বিদেশ টিভি সব সময় আমার কাছ থেকে সব ধরনের সাহায্য ও সহযোগিতা পাবে|"

BDeshTV-র CEO জনাব কামরুল মিনা জানালেন, " আমরা দুটো আঙ্গিক যোগ করেছি আমাদের এই প্রয়াসে। প্রথমতঃ আমরা প্রবাসী বাংলাদেশীদের মধ্য থেকে প্রতিভা বের করে আনছি এবং দ্বিতীয়তঃ online এ টিভি দেখার আনন্দটাকে বাড়িয়ে দিচ্ছি অনেকটুক| কোনো নির্দিষ্ট সময়-এর বাইরে-ও যে কেউ যে কোনো অনুষ্ঠান দেখতে পারবে নিজের সময় অনুযায়ী | Dish, cable - এগুলো পুরনো মাধ্যম | টিভি দেখার জন্য ইন্টারনেট -ই হচ্ছে নতুন এবং আধুনিক উপায়। এতে ইন্টারনেট-যুক্ত যে কোনো device দিয়ে (কম্পিউটার, netbook , tablet , ipad , mobile ফোন ইত্যাদি) দেখা যাবে BDeshTV -এর সব অনুষ্ঠান| আমাদের এই উদ্যোগে আমরা নির্মাতা, দর্শক - সবার কাছ থেকে অভূতপূর্ব সাড়া পাচ্ছি |"

"আমরা আমাদের ভিডিও কাঠামো OVI+ তৈরী করেছি সহজ উপায়ে সব ধরনের ভিডিও অনুষ্ঠান পরিকল্পনা, সংযোজন, পরিচালনা এবং পরিবেশনার জন্য| এসব কিছুতেই আছে সর্বাধুনিক cloud প্রযুক্তির ব্যবহার|" বললেন BDeshTV এর প্রযুক্তি বিভাগের পরিচালক জনাব আফসার জামান | তিনি আরো জানালেন, "আমরা এই মাধ্যম দিয়ে পৃথিবীর যে কোনো ভাষার অনুষ্ঠান পরিবেশন করতে পারবো | এর সাথে সংযোজিত আছে facebook , Twitter , MySpace -এর মত সব ধরনের সামাজিক মাধ্যমগুলো |

BDeshTV -এর অনুষ্ঠানের মধ্যে আছে নাটক, চলচিত্র, গান, খেলাধুলা, খবর, সাময়ীকি, শিক্ষনীয় - সব ধরনের বৈচিত্রময় ভিডিও| প্রবাসী বাংলাদেশীদের সাংস্কৃতিক, শিক্ষামূলক, ভ্রমন-বিষয়ক - সব ধরনের জীবন যাত্রা-কে ভিত্তি করে প্রবাসীদের-ই নির্মিত অনুষ্ঠান থাকবে BDeshTV -এর মূল চ্যানেল গুলোতে | উন্নত মানের অনুষ্ঠান খোঁজার সব রকমের সুবিধা থাকছে BDeshTV -এর পর্দায়| এ ছাড়াও হাতে বাছাই কিছু ভালো অনুষ্ঠান দেখানো হবে তৃতীয় পক্ষের website থেকে, এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে youtube , vimeo এবং blip.tv |

BDeshTV দেখা যাবে পৃথিবীর যে কোনো জায়গা থেকে যে কোনো ইন্টারনেট-যুক্ত মাধ্যম দিয়ে এই website -এ www.bdeshtv.com.

BDeshTV - এর ব্যাপারে আরো কিছু তথ্য

BDeshTV LLC. অস্টিন, টেক্সাস ভিত্তিক একটি নতুন যুগের গণমাধ্যম কোম্পানি| এদের মূল লক্ষ্য ভিডিও পরিবেশনা এবং এই পরিবেশনার অবকাঠামো তৈরী করা| ২০১০ সালেই কিছু প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগেই জন্ম নিয়েছে BDeshTV | তাদের তৈরী এই অবকাঠামো-টি (OVI+) এখন USA -তে পেটেন্ট পাবার অপেক্ষায় আছে| নিজস্ব প্রযুক্তিকে ভিত্তি করে BDeshTV ই প্রথম প্রবাসী বাংলাদেশীদের অনলাইন টিভি নেটওয়ার্ক | আরো জানতে type করুন www.bdeshtv.com.

BDeshTV, LLC.
13809 Research Blvd, Suite 655, Austin, TX 78750, USA.
www.bdeshtv.com
Tel. : +1-512-240-2225

WorldWide NRB TV!
...More than a TV
...More than a video database!